স্পেনে হাজার বছর আগের স্বর্ণমুদ্রা উদ্ধার

স্পেনে হাজার বছর আগের স্বর্ণমুদ্রা উদ্ধার

স্পেনে হাজার বছর আগের স্বর্ণমুদ্রা উদ্ধারঃ

স্পেনের পূর্ব উপকূল ইবিজা থেকে সামান্য দূরে ভূমধ্যসাগর লাগোয়া প্রাচীন শহর জাবিয়া। জাবিয়া সমুদ্রের উপকুলে অপেশাদার দুই ডুবুরি বিক্ষিপ্ত ভাবে ঘুরে বেড়াচ্ছিলেন। হঠাৎ তারা দেখতে পেলেন সমুদ্র তলদেশে ছড়িয়ে আছে সোনার মুদ্রা। চমকে গিয়ে তুলে আনলেন কয়েকটি। পরে জানা গেল স্বর্ণমুদ্রাগুলো দেড় হাজার বছরের পুরাতন।
ইতিহাসবিদরা বলেছেন, স্বর্ণমুদ্রাগুলো প্রাচীন রোমের বিভিন্ন সম্রাটের আমলে তৈরি করা। শুধু তাই নয়, ইতিহাসবিদদের ভাষ্য এযাবৎ যত রোমান মুদ্রা উদ্ধার হয়েছে, তার মধ্যে এ সংগ্রহটি সবথেকে অন্যতম এবং বড়।
প্রাচীন জাবিয়া শহর স্পেনের পূর্ব উপকূলে হিজাবি থেকে সামান্য দূরে ভূমধ্যসাগরের লাগোয়া একটি প্রাচীন শহর। এক সময় রোমের উপনিবেশ ছিল এই শহর। জবিয়াতেই দুই ডুবুরি খুঁজে পেয়েছেন এসব স্বর্ণমুদ্রা। অবশ্য পরে তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন স্পেনের প্রত্নতত্ত্ববিদরাও। সব মিলিয়ে তারা ৫৩ টি স্বর্ণ মুদ্রা খুজে পেয়েছেন তারা। এরমধ্যে ৫২টির সময়কাল জানতে পেরেছেন অ্যালিসান্টে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।
অ্যালিসান্টে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক বিবৃতিতে জানিয়েছেন, এই আবিষ্কারে তারা বেশ উচ্ছ্বসিত। এর কারণ মুদ্রাগুলো দেড় হাজার বছরের পুরাতন হলেও এখনও বেশ ঝকঝকে। যে কারণে মুদ্রায় খোদাই করা প্রচীন রোমান সম্রাটদের ছবি এবং লেখাগুলো স্পষ্ট বোঝা গেছে। আর মুদ্রাগুলো তৈরীর সময় সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া গেছে।
অ্যালিসান্টে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ধারণা করছেন, মুদ্রাগুলো খুব ভালোভাবে সংরক্ষণ করা হয়েছিল বলেই এত বছর ধরে পানির নিচে থেকেও নষ্ট হয়নি।
মুদ্রার সঙ্গে বেশ কয়েকটি তামার পেরেকও পেয়েছিলেন ডুবুরিরা। তবে গবেষকদের ধারণা, সেটি হয়তো কোনো সিন্দুকের, যাতে স্বর্ণমুদ্রাগুলো ভরে কেউ সমুদ্রে ফেলে দিয়েছিলেন।
অ্যালিসান্টে বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের প্রধান অধ্যাপক জেমি মলিনা ভিডাল জানিয়েছেন, স্বর্ণমুদ্রাগুলো তাদের সামনে ইতিহাসের একটি অজানা দরজা খুলে দিয়েছে। বেশ কিছু অজানা সূত্রও জোড়া লাগানো যাবে এসব দিয়ে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url